Skip to main content

কিভাবে Google Photos এ Charging Only" ইউজ করবেন

 বর্তমান সময়ে Google কোম্পানি টেকনোলোজির দিক থেকে প্রচুর এগিয়ে আছে। Google কোম্পানির তৈরি করা সবচেয়ে জনপ্রিয় ও প্রসিদ্ধ এপস হলো Google Photos। Google Photos এপস সম্পর্কে জানে না বা এই এপস ব্যবহার করেনি, এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। 


Google Photos বর্তমান সময়ের খুব ভালো মানের একটি ব্যাকআপ স্টোরেজ, যেখানে আপনি সহজেই আপনার ফাইল ম্যানেজার থেকে আপনার ছবি এবং ভিডিও সহজেই ব্যাকআপ করে রাখতে পারবেন। তাছাড়া আপনি সহজেই Google Photos এপসের মাধ্যমে আপনার ছবি ও বিভিন্ন এলবাম সকলের সঙ্গে খুব সহজেই শেয়ার করতে পারবেন।

বেশ কিছুদিন আগে Google Photos এর আপডেটের সঙ্গে Google Photos এর প্রসিদ্ধ ফিচার Sync "While Charging Only" অপশনটি রিমুভেবল করে দেওয়া হয়েছে। Google Photos এপসের মাঝে Sync "While Charging Only" ফিচার ব্যবহারের মাধ্যমে আপনার Photo বা ভিডিও কেবল তখনই ব্যাকআপ হবে, যখন আপনার স্মার্টফোন চার্জে থাকবে। 

যদিও এই Sync "While Charging Only" ফিচারটি সকলের নিকট তত একটি প্রিয় নয়, তবুও এই ফিচারটি কিছুক্ষেত্রে আমাদের অনেক উপকারে আসে এবং আমাদের ব্যাটারির চার্জ সাশ্রয়ী করে। 

সুতরাং, যদি আপনি আপনার স্মার্টফোনে Sync "While Charging Only" ফিচার পুনরায় ব্যবহার করতে চান, তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে Sync "While Charging Only" ব্যবহারের উপায় সম্পর্কে জানাবো।

Sync "While Charging Only" ফিচার ব্যবহারের উপায়

যদি আপনি আপনার Google Photos এপসে Sync "While Charging Only" ফিচার ব্যবহার করতে চান, তাহলে আজকের আর্টিকেলে উল্লেখ করা ফিচারগুলো মনযোগ সহকারে পড়ুন।

  • Sync "While Charging Only" ফিচার ব্যবহারের জন্য অবশ্যই আপনার ব্যবহার করা স্মার্টফোনটি Root এক্সেস থাকতে হবে। নতুবা আপনি কোনভাবে এই Sync "While Charging Only" ফিচার ব্যবহারে সক্ষম হবেন না।
  • তারপর আপনাকে একটি File Explore এপস আপনার স্মার্টফোনে ইনস্টল করতে হবে। যেই এপসটি আপনার ডিভাইসের Root Directory এক্সেস নিতে পারবে। আপনি চাইলে Solid Explore এপসটি ব্যবহার করতে পারেন।
  • তারপর Solid Explore এপসটি চালু করুন এবং মেনু থেকে Root অপশনে প্রবেশ করুন।
  • পরবর্তী পেজে সার্চ বাটনে photos লিখে সার্চ করুন এবং com.google.android.apps.photo ফাইলে প্রবেশ করুন।
  • তারপর উক্ত ফাইলে shared_prefs ফোল্ডারে প্রবেশ করুন।
  • পরবর্তী পেজে photos.backup.backup_prefs.xml ফাইলটি টেক্সট এডিটরে চালু করুন।
  • তারপর উক্ত পেজে name='backup_prefs_only_when_charging"value='false'/> লেখাটি সার্চ করুন এবং false এর স্থানে true লিখে সেভ করে নিন।
  • Solid Explore এপসটি থেকে বেরিয়ে যান। তারপর Setting > Apps > Google Photos এপসে প্রবেশ করুন। 
  • সেখান হতে FORCE STOP অপশনে ক্লিক করুন।
  • তারপর Google Photos এপস চালু করুন এবং Setting > Back up & sync অপশনে প্রবেশ করুন। তারপর নিচে স্ক্রল করুন এবং আপনি উক্ত পেজেই While charging only অপশনটি পেয়ে যাবেন। 

এভাবে আপনি খুব সহজেই আর্টিকেলে উল্লেখ করা  উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে আপনার Google Photos এপসে Sync "While Charging Only" ফিচার ব্যবহার করতে পারবেন। 

Google Photos এপস হলো আমাদের দেখা GMail এপসের পর সর্বোচ্চ গ্রহনযোগ্য একটি এপস। এই Google Photos এপসের ফিচারগুলো খুবই চমৎকার ও  নান্দনিক। যদি আপনি নিয়মিত একজন Google Photos ইউজার হোন, তাহলে আপনি অবশ্যই এসবকিছু জেনে থাকবেন বা ব্যবহার করে থাকবেন।

কিন্তু, Google Photos এপস থেকে রিমুভ করে দেওয়া Sync "While Charging Only" ফিচারটি অনেকের তেমন উপকারে না আসলেও অনেকের জন্য এটি অনেক বড় একটি চমকপ্রদ ফিচার। তাই যদি আপনি আপনার Google Photos এপসে হারিয়ে যাওয়া এই Sync "While Charging Only" ফিচার ব্যবহার করতে চান, তাহলে আর্টিকেলে উল্লেখ করা আমাদের গাইডলাইন অনুসরণ করুন। 

Google Photos এর Sync "While Charging Only" ফিচার নিয়ে লেখা আমাদের আজকের আর্টিকেল আপনার কেমন লেগেছে, তা জানাতে ভুলবেন না। আর্টিকেলটি ভালো লেগে থাকলে বা আপনার কোন উপকারে আসলে অবশ্যই কমেন্ট ও শেয়ার করুন। Sync "While Charging Only" ফিচার নিয়ে আপনার নিকট অন্যকোন ট্রিকস জানা থাকলে তা মন্তব্যের মাধ্যমে আমাদের জানান। টেকনোলোজি সম্পর্কিত নানাবিধ আর্টিকেল পড়তে ও বিভিন্ন ট্রিকস জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।




Comments

Popular posts from this blog

কিভাবে এন্ড্রোয়েড স্মার্টফোনে নটিফিকেশন লুকাবেন

  বর্তমান সময়ে এন্ড্রোয়েড স্মার্টফোন আমাদের সকলের জন্য একটি প্রয়োজনীয় বস্তু হয়ে দাড়িয়েছে। আমাদের সার্বিকক যোগাযোগের জন্য সর্বপ্রথম আমরা এই এন্ড্রোয়েড স্মার্টফোনকে বেছে নিই। আমরা প্রতিনিয়ত আমাদের সকল কাজের জন্য এন্ড্রোয়েড স্মার্টফোনকে প্রাথমিক যোগাযোগ মাধ্যম হিসেবে বেছে নিয়েছি।  Google প্রায়ই কিছুদিন পর পর এন্ড্রোয়েড অপারেটিং সিস্টেমে নতুন কিছু আপডেট নিয়ে আসে। Google এবার Android Oreo ভার্সনে ইউজারদের জন্য নতুন একটি আপডেট এনেছে আর তা হলো, Android Background Notification নামে একটি ফিচার। এই Android Background Notification ফিচারটির মাধ্যমে আপনি আপনার Android Oreo ভার্সনে আপনার ব্যাকগ্রাউন্ডে রানিং থাকা সমস্ত এপস সম্পর্কে নোটিফিকেশন পাবেন এবং কোন কোন এপস আপনার ব্যাটারির ক্ষতি করছে, তা সম্পর্কে জানতে পারবেন। কিন্তু, এই Android Background Notification ফিচারটি ইউজারদের জন্য উপকারী হলেও, অনেক ইউজার এই Android Background Notification ফিচারটি ব্যবহার করতে স্বাচ্ছন্দ্যবোধ করে না। কেননা, একটু পর পর নোটিফিকেশন আসতে থাকা সকলের জন্যই বিরক্তির কারণ হয়ে দাড়ায়।  সুতরাং, যদি আপনি Android Oreo ভার্সনের এন

কিভাবে এন্ড্রোয়েড ফোনে একাধিক একাউন্ট করবেন

  আমাদের প্রাত্যাহিক জীবনে একটি এন্ড্রোয়েড স্মার্টফোন কতটুকু জরুরী, তা ভাষায় বুজিয়ে বলার আক্ষেপ রাখে না। একটি এন্ড্রোয়েড স্মার্টফোন আমাদের জীবনের সকল কাজ খুব সহজেই সমাধান করে দেয়। আমরা সকলেই আজকাল নিজেদের সার্বিক প্রয়োজনে এই এন্ড্রোয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকি।  বর্তমানে এন্ড্রোয়েড স্মার্টফোনের একটি বিশেষ ফিচার হলো, Android Multiple User Account Feature। আমরা আমাদের নিজস্ব ব্যবহার করা এন্ড্রোয়েড স্মার্টফোন বিভিন্ন প্রয়োজনে অন্যদের সঙ্গে শেয়ার করে থাকি। এক্ষেত্রে অবশ্যই আমরা আমাদের স্মার্টফোনের ব্যপারে তেমন একটি সিকিউরিটি নিশ্চিত করতে পারি না।  তাই, Google ইউজারদের সিকিউরিটি নিশ্চিত করতে এবার নিয়ে এলো Android Multiple User Account Feature নামে একটি ফিচার। এই Android Multiple User Account Feature ব্যবহারের মাধ্যমে আপনি সহজেই আপনার স্মার্টফোনে ইউজার একাউন্ট পরিবর্তন করে আপনার স্মার্টফোনটি অন্যদের সঙ্গে শেয়ার করতে পারবেন। এতে অন্যান্য কেউ আপনার পার্সোনাল ইনফরমেশনে সহজেই এক্সেস নিতে পারবে না এবং আপনাকে আপনার সিকিউরিটি নিয়ে চিন্তিত হতে হবে না। কিভাবে Android Multiple User Account Feature

উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায়

  উইন্ডোজ ১০ বর্তমান সময়ে বহুল ব্যবহৃত একটি গ্রাফিক্যাল অপারেটিং সিস্টেম। এই উইন্ডোজ ১০  অপারেটিং সিস্টেমটি মাইক্রোসফট কোম্পানির অন্যান্য অপারেটিং সিস্টেমের তুলনায় বহুল ব্যবহৃত হয়েছে এবং বহুল প্রসিদ্ধও বটে। আমরা যারা নতুন কম্পিউটার বা ল্যাপটপ ক্রয় করি, আমরা সকলেই মূলত এই উইন্ডোজ ১০ এর বিভিন্ন ভার্সন ব্যবহারের মাধ্যমে কম্পিউটার ব্যবহার শুরু করে থাকি। উইন্ডোজ ১০ এর অন্যান্য জনপ্রিয় ফিচারগুলো থেকে একটি ফিচার হচ্ছে, উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট হওয়া। এই ফিচারটির মাধ্যমে মাইক্রোসফট থেকে রিলিজ করা সমস্ত আপডেট ইন্টারনেট কানেকশনের মাধ্যমে প্রতিটি কম্পিউটারে অটোমেটিক আপডেট হয়ে থাকে।  যদিও এই ফিচারটি বহুল জনপ্রিয়, কিন্তু অনেকের নিকট এই ফিচারটি একটি বিরক্তিকর কারন হয়ে উঠে। কিন্তু, উইন্ডোজ ১০ ভার্সনে উইন্ডোজ অটোমেটিক আপডেট হওয়ার বিষয়টি আপনার নিয়ন্ত্রণে নয়। কেননা, কোন সাধারণ মানুষ এই অটোমেটিক আপডেট ফিচারটি বন্ধ করতে পারেনা। সুতরাং, আপনি যদি আপনার ব্যবহার করা কম্পিউটারে উইন্ডোজ ১০ অটোমেটিক আপডেট বন্ধ করার উপায় জানতে চান, তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আজকের আর্টিকেলে আমরা আপনাকে উইন্ডোজ ১০ অটোমেটিক আ